স্তিমিত হয়ে পড়েছে জার্মান ছাত্রলীগ

স্তিমিত হয়ে পড়েছে জার্মান ছাত্রলীগ

বঙ্গবন্ধুর নিজের হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের লক্ষ্য ও আদর্শ পূরনের লক্ষ্যে ছাত্রলীগের সাবেক সভাপতি-সাধারন সম্পাদক বদিউজ্জামান সোহাগ-সিদ্দিকি নাজমুল আলমের হাত ধরে ১৯জুলাই ২০১৫ তারিখে যাত্রা শুরু করে বাংলাদেশ ছাত্রলীগ, জার্মানি শাখা।

পুর্নাঙ্গ কমিটি প্রকাশিত হয় ২৫ফেব্রুয়ারি ২০১৬তারিখে তৎকালীন সভাপতি-সাধারন সম্পাদক সাইফুজ্জামান সোহাগ-জাকির হোসেনের দায়িত্ব পালনকালে। শুরুটা যতটা রঙিন ছিলো জার্মান শাখা ছাত্রলীগের পরবর্তীতে সেই রঙ আর বাড়েনি বরং ফিকে হয়ে গেছে দিনের পর দিন।

অভিযোগ রয়েছে ২০২০ সালের পরবর্তী সময়ে জার্মান শাখা ছাত্রলীগের কার্যক্রম কোনো ধরনের সাংগঠনিক কার্যক্রম ছাড়াই ঝিমিয়ে পড়েছে। বর্তমানে বাংলাদেশ বিরোধী কর্মকান্ডে নিয়োজিত শক্তির একটি বড় অংশ ইউরোপমুখী। ইউরোপের সবচেয়ে গুরুত্বপূর্ন দেশ জার্মানি ক্রমেই হয়ে উঠেছে রাষ্ট্রবিরোধী শক্তির একটি বড় অংশের নিরাপদ আবাসভূমি। এসকল কর্মকাণ্ডের মধ্যে রয়েছে বাংলাদেশি শিক্ষার্থীদের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণ, বাংলাদেশি সংস্কৃতির বিরুদ্ধে অপপ্রচার এবং বাংলাদেশ সরকারের বিরুদ্ধে মিথ্যাচার। জার্মানিতে বাংলাদেশ বিরোধী কর্মকাণ্ডের পেছনে রয়েছে বিভিন্ন উগ্রবাদী গোষ্ঠী এবং বিরোধী রাজনৈতিক দলের সদস্যরা।

সাধারন বাংলাদেশী নাগরিকদের ভুল ও মিথ্যা তথ্য সরবরাহের মাধ্যমে বহির্বিশ্ব তথা দেশের অভ্যন্তরে অরাজকতা সৃষ্টির প্রচেষ্টা ত্রমাগত বেড়েই চলেছে, যা বর্তমান রাজনৈতিক পরিস্থিতিকে বড় রকমের মাথাব্যাথার কারন হয়ে দাড়িয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠনের।

যেখানে বাংলাদেশ ছাত্রলীগ ঐতিহাসিকভাবেই বঙ্গবন্ধু ও পরবর্তী সময়ে আওয়ামীলীগ সভানেত্রী শেখ হাসিনার বিশ্বস্ত ভ্যানগার্ড হিসেবে পরিচিত, সেখানে প্রধানমন্ত্রী গত কয়েকবছরে বহুবার ব্রিটেন, সুইজারল্যান্ড, ফ্রান্স, ইটালি তথা ইউরোপ সফরকালীন সময়ে জার্মান ছাত্রলীগের উপস্থিতি ছিল একদমই শূন্য। বর্তমান পরিস্থিতিতে জার্মান আওয়ামিলীগ ও জার্মান যুবলীগকে যতোটা সরব ও প্রতিবাদী ভূমিকায় দেখা যায়, সেখানে জার্মান ছাত্রলীগের চিত্র সম্পূর্ন উল্টো ।

জার্মান শাখা ছাত্রলীগের বর্তমান কমিটির একজন যুগ্ম-সাধারণ সম্পাদক, যিনি নাম প্রকাশে অনিচ্ছুক, বলেন “বাংলাদেশ ছাত্রলীগ, জার্মানি শাখার বর্তমান অবস্থা উদ্বেগজনক। সংগঠনটি তার লক্ষ্য ও আদর্শ পূরণে ব্যর্থ হচ্ছে এবং ক্রমেই ঝিমিয়ে পড়ছে। এর মূল কারণ হলো নেতৃত্ব শূন্যতা। দীর্ঘদিন ধরে একই নেতৃত্বে থাকায় সংগঠনে হতাশা ও অস্থিরতা দেখা দিয়েছে। দীর্ঘদিন কোনো সাংগঠনিক কার্যক্রম না থাকায় কমিটির অভ্যন্তরীণ বিষয় নিয়ে কর্মীদের মাঝে হতাশা কাজ করছে।

অন্যদিকে, কমিটির বেশিরভাগই পূর্ণকালীন চাকরিজীবী এবং বিবাহিত, যা ছাত্রলীগের গঠনতন্ত্রের পরিপন্থী” জার্মান যুবলীগ ও আওয়ামীলীগের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনকারী বর্তমান ও সাবেক সিনিয়র নেতারা মনে করেন, দীর্ঘদিন ছাত্রলীগের সরব উপস্থিতি ও কর্মকান্ড না থাকায় নেতৃত্ব শুন্যতা সৃষ্টি হয়েছে যা সামনে আরও বাড়তে পারে যা কোনোভাবেই কাম্য নয়।

একাধিক নেতাকর্মীর সাথে কথা বলে জানা যায়, সাংগঠনিক কার্যক্রমে ছাত্রলীগের স্বতঃস্ফূর্ত অংশগ্রহন আশা করেন সবাই। জার্মানি একটি গুরুত্বপূর্ণ দেশ, যেখানে বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা দিন দিন বাড়ছে। এই পরিস্থিতিতে জার্মান ছাত্রলীগের সরব উপস্থিতি ও কার্যক্রম অত্যন্ত গুরুত্বপূর্ণ। সংগঠনটি যদি তার বর্তমান অবস্থা থেকে উত্তরণ করতে না পারে, তাহলে তা বাংলাদেশ আওয়ামী লীগের জন্য একটি বড় ক্ষতি হবে।

এছাড়াও সময়ের গুরুত্বপূর্ন আলোচনায় রয়েছে, আগামী নির্বাচন পূর্ব গুরুত্বপূর্ন সময়ে আওয়ামী লীগের পক্ষে প্রয়োজনীয় সাংগঠনিক অবস্থান নেয়ার সুযোগ রয়েছে জার্মান ছাত্রলীগের। জার্মান ছাত্রলীগের ভবিষ্যৎ সম্ভাবনা নির্ভর করছে সংগঠনটির নেতৃত্বের উপর। যদি নতুন এবং উদ্যমী নেতারা সংগঠনের নেতৃত্ব গ্রহণ করেন তবে জার্মান ছাত্রলীগ তার কার্যক্রম পুনরুজ্জীবিত করতে পারে। জার্মান ছাত্রলীগকে জার্মানিতে বসবাসরত বাংলাদেশি শিক্ষার্থীদের মধ্যে আরও কার্যকরভাবে প্রভাব বিস্তার করতে হবে।

বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ বিনির্মানের সারথি বাংলাদেশ ছাত্রলীগের গুরুত্বপূর্ণ শাখা, জার্মান ছাত্রলীগের বর্তমান অবস্থা একটি উদ্বেগজনক বিষয়। জার্মান ছাত্রলীগের নেতৃত্বে নতুন এবং উদ্যমী নেতাদের আনা, সংগঠনের কার্যক্রমকে আরও গতিশীল করার জন্য পদক্ষেপ নেওয়া, সংগঠনের সদস্যদের মধ্যে নির্বাচনকালীন সচেতনতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ, পরিকল্পনা চালু করা ছাড়াও জার্মানিতে বসবাসরত বাংলাদেশি শিক্ষার্থীদের মধ্যে সংগঠনকে আরও কার্যকরভাবে প্রচার ও প্রসার করা প্রয়োজন। জার্মান ছাত্রলীগের পুনরুজ্জীবনের জন্য কেন্দ্রীয় ছাত্রলীগের দ্রুত পদক্ষেপ নেওয়া জরুরি বলে মনে করছেন নেতাকর্মীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *