বর্ণিল আয়োজনে জাবি প্রেসক্লাবের একযুগ পূর্তি উদযাপিত

বর্ণিল আয়োজনে জাবি প্রেসক্লাবের একযুগ পূর্তি উদযাপিত

মহান মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে ২০১২ সালে প্রতিষ্ঠিত সাংবাদিক সংগঠন ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব’ গৌরবময় অগ্রযাত্রার এক যুগ পূর্ণ করেছে। দীর্ঘ পথচলার এই মাহেন্দ্রক্ষণকে স্মরণীয় করতে কেক কাটা, আনন্দ র‍্যালী এবং আলোচনা অনুষ্ঠানের মাধ্যমে ‘যুগপূর্তি’ উদযাপন করেছে সংগঠনটি।

রবিবার (২১ জানুয়ারি) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার শিক্ষক লাউঞ্জে যুগপূর্তি অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম বলেন, জাবি প্রেসক্লাবের সাংবাদিকরা শুধু সাংবাদিকই নয়, শিক্ষার্থীও। শিক্ষার পাশাপাশি তারা সাংবাদিকতা চালিয়ে যান। তবে, তাদের লেখনীতে মনে হয় তারা যেন জাতীয় পর্যায়ের পেশাদার সাংবাদিক।

উপাচার্য আরও বলেন, সাংবাদিকতা যেন গঠনমূলক হয়। সত্য প্রকাশের স্বার্থে যেকোন প্রয়োজনে আমাদের কাছে তথ্য জানতে চাইবেন। কারও জন্য মানহানিকর হয় এমন কিছু প্রকাশ করবেন না। আপনারা কাউকে যেমন উপরে তুলতে পারেন, তেমনি নিচেও নামাতে পারেন। বিশ্ববিদ্যালয়ের মানসম্মান যেন বৃদ্ধি পায় সেই দিকে লক্ষ্য রাখবেন। আমরা চেষ্টা করছি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ উন্নত করতে। ইতোমধ্যে আমরা বায়োডাইভারসিটি মাস্টারপ্ল্যান করার উদ্যোগ নিয়েছি। দীর্ঘ ৫৪ বছর পর আমরা বিশ্ব র‍্যাংকিংয়ে স্থান পেয়েছি। অনুষদভিত্তিক বিশ্ব র‍্যাংকিংয়ে স্থান পেয়েছে সমাজবিজ্ঞান এবং গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ। বিশ্ববিদ্যালয় যাতে শিক্ষা গবেষণায় আরও এগিয়ে যায় সেজন্য সাফল্যগুলো আপনারা পত্রিকায় তুলে ধরবেন। আমি প্রেসক্লাবের উত্তরোত্তর সফলতা কামনা করছি।

অনুষ্ঠানে প্রধান আলোচকের বক্তব্যে দৈনিক ভোরের কাগজের সম্পাদক ও জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত বলেন, আমরা সাংবাদিকতা কেন করব এটি জানা জরুরি। বর্তমান জেনারেশনের কেউ পত্রিকা পড়েনা। বই পড়ে না, অডিওবুক শুনে। দশ বছর পর পত্রিকা বলতে কিছু থাকবে না বিশ বছর পর হয়তো টেলিভিশন বলতে কিছু থাকবে না। আমাদের জেনারেশনের বেশ কিছু মানুষের এখনো পত্রিকা পড়ার অভ্যাস রয়ে গেছে। এরপরেও যারা সাংবাদিকতা পেশায় আসতে চান তাদেরকে প্রচুর পড়তে হবে, জানতে হবে। ক্লাসিক সাহিত্য যেমন রবীন্দ্রনাথ, তারাশঙ্কর, জীবনানন্দকে নিজের মধ্যে ধারণ করতে হবে। ভালো মুভি দেখতে হবে।‌ গান শুনতে হবে। সাংবাদিক হই না হই, নিজেকে একজন সৃজনশীল মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

অনুষ্ঠানে সংগঠনটির উপদেষ্টা অধ্যাপক শফি মুহাম্মদ তারেক বলেন, বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব এক যুগ থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। একজন সংবাদ কর্মী অনেক তথ্য-উপাত্ত যাচাই বাছাই করে গবেষণার মাধ্যমে সংবাদ প্রকাশ করে। প্রেসক্লাবের সকল কর্মীকে হলুদ সাংবাদিকতা থেকে দূরে থাকতে হবে, ভুল তথ্য যেন ছড়িয়ে না পরে সেদিকে খেয়াল রাখতে হবে। এই যাত্রা অব্যাহত থাকলে একদিন সংগঠনটি দেশ থেকে আন্তর্জাতিক পর্যায় পর্যন্ত পৌঁছে যাবে।

সভাপতির বক্তব্যে জাবি প্রেসক্লাবের সভাপতি শিহাব উদ্দীন বলেন, ২০১২ সাল থেকে হাটি হাটি পা পা করে সকলের প্রচেষ্টায় আজ এক যুগ পূর্ণ করলো জাবি প্রেসক্লাব।প্রেসক্লাব সদস্যরা বাংলাদেশে প্রথম সারির দৈনিকগুলোতে কাজ করছে। ১৫টি প্রিন্ট পত্রিকাসহ ২০ টির অধিক অনলাইন ও অন্যান্য পত্রিকায় কর্মরত ২৭ জন সদস্য এবং ১৫ জন সহযোগী সদস্যের এক বিশাল পরিবার এটি। বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের মাধ্যমে গত এক যুগে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী এই সাংবাদিক সংগঠনটি স্বমহিমায় উদ্ভাসিত হয়েছে।

জাবি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক হাসিব সোহেলের সঞ্চালনায় এসময় আরও বক্তব্য রাখেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক বশির আহমেদ, প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক আবদুল্লাহ হেল কাফী, সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক তারিকুল ইসলাম ও সহকারী অধ্যাপক মোহাম্মদ কামরুজ্জামান, ইতিহাস বিভাগের সহযোগী অধ্যাপক সুলতানা আক্তার। প্রেসক্লাবের সাবেক নেতৃবৃন্দের মধ্যে আমিনুল ইসলাম ইসহাক, মো.রায়হান চৌধুরী, সাগর কর্মকার, হাসান তানভীর, খলিলুর রহমান, ইমন মাহমুদ, নুর হাছান নাঈমসহ প্রাক্তন ও বর্তমান সদস্যরা বক্তব্য রাখেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *