জাবিতে ৯ম জাতীয় গণিত অলিম্পিয়াড শুক্রবার, ৫ম বিজ্ঞান মেলা শনিবার

জাবি প্রতিনিধি।

‘মেধা বিকাশে আপোষহীন, গণিত হোক সার্বজনীন’ স্লোগানে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাবের (জেইউএসসি) উদ্যোগে শুক্রবার আয়োজিত হতে যাচ্ছে ৯ম জাতীয় গণিত অলিম্পিয়াড। একইসাথে ‘মস্তিষ্কে বিজ্ঞানের চাষ, সমৃদ্ধ করব মেধার বিকাশ’ স্লোগানে ৫ম জাতীয় বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হবে শনিবার।

বুধবার (২৬ জুলাই) বেলা তিনটায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান আয়োজকরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সায়েন্স ক্লাবের সভাপতি শাকিল ইসলাম বলেন, দেশের শিক্ষার্থী ও সাধারণ মানুষের কাছে বিজ্ঞানের বার্তা পৌঁছে দিতে দেড় যুগেরও বেশি সময় ধরে কাজ করে যাচ্ছে জাবি সায়েন্স ক্লাব। আর গণিতকে বলা হয় বিজ্ঞানের ভাষা। বিজ্ঞানের অগ্রযাত্রায় গণিতের প্রয়োজনীয়তা অনস্বীকার্য। তাই শিক্ষার্থীদের মধ্য থেকে গণিত ভীতি দূর করতে এবং গণিত চর্চায় আগ্রহী করে আমাদের এ আয়োজন৷

এবারের গণিত অলিম্পিয়াডের আহ্বায়কের দায়িত্ব পালন করছেন সায়েন্স ক্লাবের সাংগঠনিক সম্পাদক ও বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিকস্ বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী তারেক মাহমুদ।

সায়েন্স ক্লাব আয়োজিত এবারের অলিম্পিয়াডে দুইশতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির প্রায় ৪ হাজারের বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এক ঘন্টাব্যাপী এ পরীক্ষায় প্রত্যেক শিক্ষার্থীকে ৩টি ৮ নম্বর, ৩ টি ৬ নম্বর এবং ৪ টি ২ নম্বরের (নিজ পাঠ্যক্রম) প্রশ্নের সমাধান করতে হবে।

পরীক্ষা অনুষ্ঠিত হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজে। শিফট ভিত্তিক এ পরীক্ষায় সকাল সাড়ে ৮টায় ৬ষ্ঠ, ৮ম, ৯ম ও দ্বাদশ শ্রেণির এবং বেলা ১১টায় ৭ম, ১০ম ও একাদশ শ্রেণির পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাংলা ও ইংরেজি ভার্সনের প্রশ্ন থাকবে। শিক্ষার্থীরা তাদের সুবিধা মতো ভার্সনে প্রশ্নের উত্তর করার সুযোগ পাবেন। মেধার ভিত্তিতে প্রতি শ্রেণি থেকে ৫ জনকে পুরস্কৃত করা হবে৷ এছাড়া প্রত্যেক অংশগ্রহণকারীকে সার্টিফিকেট প্রদান করা হবে।

অন্যদিকে, ২৯ জুলাই অনুষ্ঠিত হবে ৫ম জাতীয় বিজ্ঞান মেলা। এবারের বিজ্ঞান মেলায় সারা দেশের ১০০টি শিক্ষা প্রতিষ্ঠানের ১০০০ জন বিজ্ঞান প্রিয় শিক্ষার্থী অংশগ্রহণ করবে। মেলায় সায়েন্স কুইজ, ফোর মিনিট প্রেজেন্টেশন, পোস্টার প্রেজেন্টেশন, প্রজেক্ট শোকেসিং, রুবিক্স কিউব, সায়েন্স ওপেন স্পিচ সহ মোট ৬ টি অংশে প্রতিযোগীরা অংশগ্রহন করতে পারবে। সায়েন্স কুইজে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় আলাদা আলাদা বিভাগ এবং প্রজেক্ট শোকেসিং এ ষষ্ঠ থেকে দশম শ্রেণীতে একটি বিভাগ এবং কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো আলাদা একটি বিভাগে অংশগ্রহন করবে। প্রতিটি অংশে নির্দিষ্ট ফি প্রদানপূর্বক একজন শিক্ষার্থী একাধিক অংশে প্রতিযোগীতা করতে পারবে। প্রত্যেক অংশে বিজয়ী এবং ১ম রানার আপকে পুরস্কৃত করা হবে।

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব প্রতিষ্ঠালগ্ন থেকে বিজ্ঞান প্রযুক্তির আর্শিবাদ সারাদেশে ছাড়িয়ে দিতে নানা কর্মসূচি পালন করে আসছে। এরমধ্যে জাতীয় গণিত অলিম্পিয়াড, বিজ্ঞান মেলা ছাড়াও বিজ্ঞান বিষয়ক প্রতিযোগিতা, কর্মশালা সহ বিভিন্ন সভা-সেমিনার আয়োজন করে থাকে। প্রতিবছর ক্লাবের নিজস্ব প্রকাশনা ‘নিউক্লিয়াস’ এবং ‘অরবিটাল’ প্রকাশের মাধ্যমে বিজ্ঞানের ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে। এছাড়াও, জাবি সায়েন্স ক্লাব করোনা মহামারি চলাকালীন আন্তর্জাতিক পোস্টার প্রেজেন্টেশন প্রতিযোগিতায় পুরস্কার জয়ের মাধ্যমে দেশের গন্ডি পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনেও বিশ্ববিদ্যালয়ের সুনাম ছড়িয়ে দিচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *