জাবিতে বটতলার খাবার দোকানে অভিযান, ৪ হোটেলকে জরিমানা

জাবি প্রতিনিধি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আসন্ন ভর্তি পরীক্ষাকে সামনে রেখে বটতলার খাবার দোকানগুলোতে অভিযান পরিচালানা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও কনজ্যুমার ইয়্যুথ বাংলাদেশ(সিওয়াইবি) জাবি শাখা।

বৃহস্পতিবার (১৫জুন) সন্ধ্যা সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের আ ফ ম কামালউদ্দিন হল, মওলানা ভাসানী হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল সংলগ্ন বটতলার খাবারের দোকানগুলোতে খাবারের মান নিয়ন্ত্রণ, মূল্যতালিকা পর্যবেক্ষণ, হোটেল মালিকদের স্বাস্থ্যসম্মত খাবার পরিবেশনে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এ অভিযান পরিচালনা করা হয়।

এসময় পঁচা ও বাসি খাবার রাখার অপরাধে সিংগাইর হোটেল এন্ড রেস্টুরেন্টকে ১০ হাজার টাকা এবং জুনায়েদ বিরিয়ানী হাউজ এন্ড রেস্টুরেন্ট, আল মদিনা হোটেল এন্ড রেস্টুরেন্ট ও ধানসিড়িকে রেস্টুরেন্টকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

অভিযানে বিভিন্ন হোটেলে প্রাপ্ত নিষিদ্ধ টেস্টিং সল্ট, বারংবার ব্যবহৃত তেল, পঁচা ও বাসি খাবার ফেলে দেয়া হয়। পাশাপাশি হোটেল মালিকদের সব ধরনের খাবার ঢেকে রাখার নির্দেশনাও দেয়া হয় অভিযানে।

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট অধ্যাপক ড. ইস্রাফিল আহমেদ বলেন, দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের কথা মাথায় রেখে আজকের এই অভিয়ান পরিচালনা করা হয়েছে। সিওয়াইবির সাথে আজকের এই অভিযানই প্রমান করে বিশ্ববিদ্যালয়ের যেকোন অন্যায়ের বিরুদ্ধে এই প্রশাসন সর্বদা সোচ্চার।

অভিযান পরিচালনার সময় বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও আ ফ ম কামালউদ্দিন হলের ওয়ার্ডেন মো. ইখতিয়ার উদ্দিন ভূঁইয়া বলেন, ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে এবং তিনটি হলের অধীনে বটতলার খাবার দোকানগুলোর নিয়িমিত তদারকির অংশ হিসেবে আজকে এই অভিযান পরিচালনা করা হয়। পঁচা ও বাসি খাবার রাখার অপরাধে ৪ টি খাবার দোকানকে মোট ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার কথা মাথায় রেখে আমরা এই অভিযান পরিচালনা করে থাকি। এখন থেকে এই অভিযান নিয়মিত চলবে।

সিওয়াইবি জাবি শাখার সভাপতি মো. নাঈম ইসলাম মো. নাঈম ইসলাম বলেন, বটতলার খাবার দোকানগুলোর অসঙ্গতি নিত্যদিনের। আমরা সিওয়াইবির পক্ষ থেকে সপ্তাহে দুইবার অভিযান পরিচালনার চেষ্টা করি। তবে আজকের অভিযানের উদ্দ্যেশ্য হলো সামনে ভর্তি পরীক্ষা উপলক্ষে খাবারের মান নিয়ন্ত্রণ করা। আমরা বিশ্বাস করি, আজকের এই অভিযান বটতলার খাবারের মান নিয়ন্ত্রনে ভূমিকা রাখবে।

এসময়, মওলানা ভাসানী হলের আবাসিক শিক্ষক কাজী মো. মহসিন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সহকারী আবাসিক শিক্ষক আ জ ম উমর ফারুক সিদ্দিকী সহ কনজ্যুমার ইয়্যুথ বাংলাদেশ জাবি শাখার কর্মীরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *