জাবির বঙ্গমাতা হলের প্রভোস্ট অধ্যাপক আবুল কালাম আজাদ

জাবির বঙ্গমাতা হলের প্রভোস্ট অধ্যাপক আবুল কালাম আজাদ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. আবুল কালাম আজাদকে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট নিযুক্ত করা হয়েছে।

মঙ্গলবার (৩১শে অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. আবু হাসান স্বাক্ষরিত এক অফিস আদেশে বলা হয়, ‘অধ্যাপক ড. মো. আবুল কালাম আজাদকে যোগদানের তারিখ হতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্টের সাময়িক দায়িত্ব প্রদান করা হলো।’

অধ্যাপক কালাম পাবনা ক্যাডেট কলেজ থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২২তম ব্যাচের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ছিলেন। তিনি এ বিভাগ থেকে গোল্ড মেডেল সহ স্নাতক (সম্মান) পাশ করে ২০০০ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রভাষক পদে যোগদান করেন।

তিনি ২০০৮ সালে রয়েল সুইডিশ ইন্সষ্টিটিউট হতে আইটি-তে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে হতে ১ম পিএইচডি এবং দক্ষিণ কোরিয়ার উলসান বিশ্ববিদ্যালয় হতে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগ হতে ২য় পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপক আজাদ ২০০৫ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি নির্বাচনে যুগ্ম সম্পাদক পদে নির্বাচিত হন এবং পরবর্তীতে ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। একই বছর তিনি সহকারী অধ্যাপক ক্যাটাগরিতে একাডেমিক কাউন্সিল সদস্য পদে নির্বাচিত হয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *