জাবিতে যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস উদযাপিত

জাবিতে যথাযোগ্য মর্যাদায় বিজয় দিবস উদযাপিত

দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে। শনিবার (১৬ ডিসেম্বর) ভোর ৬.৩৩ মিনিটে উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম নতুন প্রশাসনিক ভবনে জাতীয় পতাকা উত্তোলন করেন।

বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক। এসময় উপ- উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, রেজিস্টার আবু হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

এরপর সকাল সাড়ে সাতটায় উপাচার্য জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এসময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, প্রক্টর, হল প্রভোস্টগণ, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

উপাচার্যের শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর শিক্ষক সমিতি, বিভিন্ন হল প্রাধ্যক্ষ, বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ, মহিলা ক্লাব, অফিসার সমিতি, জাবি প্রেসক্লাব, জাবি সাংবাদিক সমিতি এবং অন্যান্য পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

শ্রদ্ধা নিবেদনের পর উপাচার্য তাঁর বক্তব্যে মুক্তিযুদ্ধের মহানায়ক, বাংলাদেশের স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযুদ্ধ ও অন্যান্য গণতান্ত্রিক আন্দোলনে শহিদদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। তিনি শহীদদের আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাদের স্বপ্নের বাংলাদেশ গঠনে মুক্তিযুদ্ধের পক্ষের সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান।

এছাড়াও দিবসটি উপলক্ষে কেন্দ্রীয় খেলার মাঠে সকাল সাড়ে নয়টায় ‘উপাচার্য কাপ হ্যান্ডবল প্রতিযোগিতা’ অনুষ্ঠিত হয়। উপাচার্য কাপ হ্যান্ডবল খেলার ফাইনালে বেগম সুফিয়া কামাল হল ৩-০ গোলে প্রীতিলতা হলকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়। উপাচার্য উক্ত ফাইনাল খেলা শেষে পুরষ্কার বিতরণ করেন।

বিজয় দিবস উপলক্ষে ছাত্র-শিক্ষক কেন্দ্রের আয়োজনে বিজয় মেলা, শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের আয়োজনে মহুয়া তলায় বিজয়ের গান এবং বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে মুক্তিযুদ্ধ ভিত্তিক গ্রন্থ, জার্নাল, পোস্টার ও আলোকচিত্র প্রদর্শন করা হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের স্কুল ‘আনন্দশালা’ ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করে। উপাচার্য উক্ত খেলার উদ্বোধন ঘোষণা করেন এবং খেলা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

এছাড়া দিবসটি উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার সামনে ‘সংবাদপত্রে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ শীর্ষক’ আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করে। ‘জীবনের জন্য দৌড়’ প্রতিপাদ্যকে সামনে রেখে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি এডভেঞ্চার সোসাইটি (জেইউএএস) ৮ কি.মি. মিনি ম্যারাথনের আয়োজন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *