বিজয়ের বর্ণিল সাজে সেজেছে জাবি, হলগুলোতে বিশেষ খাবারের আয়োজন

বিজয়ের সাজে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, হলগুলোতে বিশেষ খাবারের আয়োজন

মহান বিজয় দিবস উপলক্ষ্যে বর্ণিল সাজে সেজেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক, আবাসিক হল, প্রশাসনিক ভবন, একাডেমিক ভবন ও প্রধান সড়কগুলোতে আলোকসজ্জা করা হয়েছে। সেইসাথে প্রতিবছরের ন্যায় এবারও আবাসিক হলগুলোতে শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে বিশেষ ভোজের (ফিস্ট) আয়োজন করা হয়েছে। এতে জনপ্রতি বাজেট ধরা হয়েছে ৪৯০ টাকা।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয়ের কম্প্রট্রোলার অফিস সূত্রে জানা গেছে, বিজয় দিবস উপলক্ষ্যে শিক্ষার্থীদের জন্য জনপ্রতি ৪৯০ টাকা ধরা হয়েছে। এর মধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন জনপ্রতি ৪০০ টাকা, হল প্রশাসন জনপ্রতি ৬০ টাকা ব্যয় করবে। শিক্ষার্থীদের কুপনের শুভেচ্ছা মূল্য ধরা হয়েছে ৩০ টাকা। বিশ্ববিদ্যালয়ের বৈধ শিক্ষার্থীর সংখ্যা ১৮ হাজার ৩১১ জন। সে হিসেবে বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রায় ৭২ লক্ষ টাকা বরাদ্দ দিয়েছে।

এছাড়া হল প্রশাসন আলোকসজ্জা ও পরিষ্কার-পরিচ্ছন্নতাসহ আনুষঙ্গিক প্রস্ততিতে ২৫ হাজার টাকা পর্যন্ত ব্যয় করতে পারবে। হলের কর্মকর্তা-কর্মচারিরাও এর আওতায় কুপনের শুভেচ্ছা মূল্য দিয়ে বিশেষ ভোজে অংশ নিতে পারবেন।

তবে ৫২ ব্যাচের (২০২২-২৩ শিক্ষাবর্ষ) শিক্ষার্থীদের হল বরাদ্দ দেয়া হয়নি বিধায় তারা এর আওতাভুক্ত হবে না।

প্রভোস্ট কমিটির সভাপতি ও রোকেয়া হলের প্রভোস্ট অধ্যাপক নিগার সুলতানা বলেন, ‘প্রতিবারের ন্যায় এবারও বিজয় দিবসের বিশেষ ভোজের আয়োজন করা হয়েছে। খাবারের মেন্যু হিসেবে থাকছে পোলাও, রোস্ট, খাসির রেজালা, মুগডাল, মিষ্টি ও ফল। এছাড়া হলভেদে বিশেষ আয়োজনের ব্যবস্থা থাকবে। আমরা আশা করছি শিক্ষার্থীরা ফিস্ট উপভোগ করবে।’

মীর মশাররফ হোসেন হলের প্রভোস্ট অধ্যাপক ড. সাব্বির হোসেন বলেন, বিজয় দিবস উপলক্ষ্যে হলে উৎসবমুখর অবস্থা বিরাজ করছে। বিজয়ের এ আনন্দ সবার মাঝেই ছড়িয়ে পড়বে এই আশা করছি। দিবস আয়োজনে হলে আলোকসজ্জা করা হয়েছে। হল থেকে আমরা জাতীয় স্মৃতিসৌধে ফুল দিতে যাব। রাতে ফিস্টে শিক্ষার্থীরা উৎসবমুখর পরিবেশে অংশ নিবে। আমরা খাবারের সবোর্চ্চ মান নিয়ন্ত্রণে সচেষ্ট থাকব।’

এছাড়া ছাত্র-শিক্ষক কেন্দ্রের উদ্যোগে টিএসসি সংলগ্ন চত্বরে বিজয় মেলার আয়োজন করা হয়েছে। এছাড়া কেন্দ্রীয় খেলার মাঠে ছাত্রীদের উপাচার্য কাপ হ্যান্ডবল প্রতিযোগিতার ফাইনাল পর্ব ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *