জাবিতে খাবারের দোকানে বিশেষ অভিযান, জরিমানা ৩৫০০০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে খাবার দোকানগুলোতে খাবারের মান নিয়ন্ত্রণ, মূল্যতালিকা পর্যেবক্ষণ ও হোটেল মালিকদের স্বাস্থ্যসম্মত খাবার পরিবেশনে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে অভিযান পরিচালনা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সোমবার (১৯ জুন) রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের আ ফ ম কামালউদ্দিন হল, মওলানা ভাসানী হল, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল সংলগ্ন বটতলার খাবারের দোকানগুলোতে এ অভিযান পরিচালিত হয়। এসময় ৬টি খাবারের দোকান সর্বোমোট ৩৫ হাজার টাকা জরিমানা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এসময় পঁচা ও বাসি খাবার রাখার পাশাপাশি রেষ্টুরেন্টের ভেতর অপরিষ্কার-অপরিচ্ছন্ন রাখার অপরাধে তাজমহল হোটেল এন্ড রেষ্টুরেন্টেকে ১০ হাজার টাকা এবং সিয়াম হোটেল এন্ড রেষ্টুরেন্ট, রাবেয়া ভর্তা বাড়ি, আবিদ রেষ্টুরেন্ট, সুজন রেস্টুরেন্ট এন্ড ক্যাটারিং সার্ভিস ও আল মদিনা হোটেল এন্ড রেষ্টুরেন্টকে এই পাঁচটি হোটেলের প্রত্যেককে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়।

অভিযানে বিভিন্ন হোটেলে প্রাপ্ত বাসি ভর্তা, বাসি বড়া, বাসি ভাজা মাছ ও নষ্ট ময়দা ফেলে দেয়া হয়। পাশাপাশি হোটেল মালিকদের সব ধরনের খাবার ঢেকে রাখা ও দিনের খাবার দিনে শেষ না হলে ফেলে দেয়ার নির্দেশনা প্রদান করা হয়।

অভিযান পরিচালনা করতে আসা বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ও আ ফ ম কামালউদ্দিন হলের ওয়ার্ডেন মো. ইখতিয়ার উদ্দিন বলেন, আমরা কয়েকটি খাবারের দোকানে অনিয়ম পেয়েছি। ফলে তাদেরকে জরিমানা করা হয়েছে এবং বলা হয়েছে দুইদিন পর আবারো অভিযান চালানো হবে। যদি হোটেলগুলো খাদ্যমানে ও পরিবেশ ব্যবস্থাপনায় উন্নতি না আনে তাহলে খাবারের দোকানগুলো স্থায়ীভাবে বন্ধ করে দেয়া হবে এবং তাদেরকে জরিমানার টাকা জমা দেয়ার জন্য ৭ দিনের সময় দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, আ ফ ম কামালউদ্দিন হলের সামনের খাবার দোকানগুলোতে কাপড় দিয়ে যে প্যান্ডেল করা হয়েছে সেগুলো আজকে রাতের মাঝেই ভেঙ্গে ফেলতে হবে। নতুবা বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে দোকানগুলোকে স্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হবে।

উল্লেখ্য, অভিযান পরিচালনাকালে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মনির শিকদার, রনি হোসাইন ও তানভীর আহামেদ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *