প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূল স্রোতে আনতে কাজ করতে হবে – সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূল স্রোতে আনতে কাজ করতে হবে - সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার পিছিয়ে পড়া জনগোষ্ঠী এবং প্রতিবন্ধীদের কল্যাণে বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করেছে। প্রতিবন্ধী শিক্ষার্থীদের ভাতাসহ তাঁদের জন্য যুগোপযোগী শিক্ষাব্যবস্থা গড়ে তোলা হয়েছে। সরকারের স্মার্ট বাংলাদেশ গড়ার রূপকল্প বাস্তবায়নে প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূল স্রোতে আনতে একযোগে কাজ করতে হবে।

বুধবার (১১ অক্টোবর) সকাল সাড়ে দশটায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্র আয়োজিত বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের মাঝে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের শিক্ষা অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে সমাজকল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোঃ আশরাফ আলী খান খসরু এসব কথা বলেন।

এসময় প্রতিমন্ত্রী আরও বলেন, প্রতিবন্ধীদের প্রতি সহনশীলতা ও সহমমির্তার শিক্ষা পরিবার থেকে গ্রহণ করতে হবে। পরস্পরের প্রতি সম্মান এবং সংবেদনশীল আচার-আচরণের মধ্য দিয়ে সমাজকে এগিয়ে নিতে হবে।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম বলেন, বিশেষ চাহিদা সম্পন্ন শিশু এবং শিক্ষার্থীদের কল্যাণে এ বিশ্ববিদ্যালয় যেসব পদক্ষেপ গ্রহণ করেছে, তা সর্বত্র প্রশংসিত হচ্ছে। উপাচার্য সংশ্লিষ্ট সকলকে প্রতিবন্ধী ব্যক্তি এবং শিক্ষার্থীদের সহযোগী হওয়ার আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মোঃ আবু হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার এবং শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মোঃ লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ৬৮জন প্রতিবন্ধী শিক্ষার্থীর হাতে ৬ হাজার টাকার চেক তুলে দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *