বঙ্গবন্ধুর আন্দোলন-সংগ্রামের নেপথ্যে প্রেরণাদাত্রী ফজিলাতুন্নেছা মুজিব – জাবি উপাচার্য

বঙ্গবন্ধুর আন্দোলন-সংগ্রামের নেপথ্যে প্রেরণাদাত্রী ছিলেন ফজিলাতুন্নেছা মুজিব - জাবি উপাচার্য

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম বলেছেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে দীর্ঘ লড়াই ও সংগ্রামের মধ্য দিয়ে স্বাধীন ও সার্বভৌম যে বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছে, সেই আন্দোলন-সংগ্রামের নেপথ্যে প্রেরণাদাত্রী ছিলেন ফজিলাতুন্নেছা মুজিব। তিনি বঙ্গবন্ধুর গোটা রাজনৈতিক জীবন ছায়ার মতো অনুসরণ করে তাঁর প্রতিটি কাজে প্রেরণার উৎস হয়ে ছিলেন।

উপাচার্য বলেন, বাঙালি জাতির মুক্তির সনদ ৬ দফা ঘোষণার পর বঙ্গবন্ধু যখন বারবার পাকিস্তানি শাসকদের হাতে বন্দি জীবনযাপন করছিলেন, তখন আওয়ামী লীগের সর্বস্তরের নেতাকর্মীরা ফজিলাতুন্নেছা মুজিবের কাছে ছুটে যেতেন। তিনি তাঁদের কাছে বঙ্গবন্ধুর বিভিন্ন দিক-নির্দেশনা পৌঁছে দিতেন ও লড়াই-সংগ্রাম চালিয়ে যেতে অনুপ্রেরণা যোগাতেন।

মঙ্গলাবার (৮ই আগস্ট) বেলা সাড়ে তিনটায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের কমনরুমে আয়োজিত বঙ্গমাতার ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে উপাচার্য এসব কথা বলেন।

এসময় উপাচার্য আরও বলেন, এদেশের মানুষের আন্দোলন-সংগ্রামে বেগম মুজিব যে কর্তব্যনিষ্ঠা, দেশপ্রেম, দূরদর্শী চিন্তা, বুদ্ধিমত্তা ও সাহসিকতার পরিচয় দিয়েছেন, তার ফল হিসেবে জাতির পিতার পাশাপাশি তিনি বঙ্গমাতার আসনে অধিষ্ঠিত হয়েছেন। এ দেশের রাজনীতিতে অনন্য ও অসাধারণ ভূমিকার জন্য তিনি চিরকাল স্মরণীয় হয়ে থাকবেন।

উপাচার্য তাঁর ভাষণে এই মহীয়সী নারীর প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করে তাঁর আত্মার মাগফরাত কামনা করেন। উপাচার্য আশা প্রকাশ করেন যে, বঙ্গমাতা হলের প্রতিটি ছাত্রী বঙ্গমাতার জীবন-দর্শন থেকে শিক্ষা গ্রহণ করবেন।

সভাপতির বক্তব্যে হল প্রাধ্যক্ষ্য অধ্যাপক মোহা. মুজিবুর রহমান বলেন, বঙ্গবন্ধু ও বঙ্গমাতা তারা একজন অন্যজনের পরিপূরক। বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে বঙ্গমাতা সার্বক্ষণিক তার পরিবারের দেখাশুনা করেছেন। দেশের জন্য এই মহীয়সী নারীর ভূমিকা কোন অংশেই কম নয়। তার এই জন্মবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন করছি।

অনুষ্ঠানে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আবু হাসান, প্রক্টর আ.স.ম. ফিরোজ-উল-হাসান, ছাত্রলীগ জাবি শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা অংশগ্রহণ করেন।

আলোচনা অনুষ্ঠান শুরুর আগে উপাচার্য বঙ্গমাতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। উপাচার্যের শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর হল প্রভোস্ট, অন্যান্য হল এবং জাবি শাখা ছাত্রলীগ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে। আলোচনা সভা শেষে উপাচার্য হল প্রাঙ্গনে বৃক্ষরোপণ করেন।

সূত্র: ড. মোহাম্মদ মহিউদ্দিন।

সম্পাদনায়: মোসাদ্দেকুর রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *