জাবিতে আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা শুক্রবার

জাবিতে আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা শুক্রবার।

জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (জাডস) এর আয়োজনে শেখ মুজিবুর রহমানের স্মরণে ‘বঙ্গবন্ধু স্মারক জাডস আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা-২০২৩’ শুরু হবে শুক্রবার।

বুধবার (৯ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কমনরুমে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আয়োজকরা।

আগামী ১১ ও ১২ আগস্ট দুই দিনব্যাপী এ প্রতিযোগিতায় থাকছে আন্তঃহল বাংলা এশিয়ান সংসদীয় বিতর্ক প্রতিযোগিতা, বঙ্গবন্ধু স্মারক বক্তৃতা এবং আলোচনা সভা।

আন্তঃহল প্রতিযোগিতায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১৭টি আবাসিক হল থেকে ১টি করে দল আহ্বান করা হয়েছে এবং তাদের নিয়ে ট্যাব পদ্ধতির মাধ্যমে ১১ই আগস্ট ছাত্র-শিক্ষক কেন্দ্রে এই আয়োজনের সূচনা হবে।

৩টি ট্যাব রাউন্ডের মাধ্যমে শ্রেষ্ঠ ৪টি দলকে সেমিফাইনালের জন্য এবং সেমিফাইনাল থেকে ২টি দলকে আন্তঃহল বিতর্কের শ্রেষ্ঠত্বের ফাইনালের জন্য বেছে নেয়া হবে।

১২ই আগস্ট সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘বঙ্গবন্ধু স্মারক’ বক্তৃতার আয়োজন করা হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের যেকোন শিক্ষার্থী স্মারক বক্তৃতায় অংশগ্রহণ করতে পারবেন।

একই দিনে বঙ্গবন্ধু বিষয়ক আলোচনা সভা এবং আন্তঃহল বিতর্কের ফাইনাল অনুষ্ঠিত হবে। সমাপনী আয়োজন ও পুরষ্কার বিতরণী শেষে এই আয়োজনের পর্দা নামবে।

সমাপনী আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম । এছাড়াও প্রো-উপাচার্য, প্রক্টর এবং সকল হলের প্রাধ্যক্ষগণ উপস্থিত থাকবেন।

সংবাদ সম্বেলনে প্রতিযোগিতার আহ্বায়ক খন্দকার জুবায়ের জাহির বলেন, ‘বঙ্গবন্ধু স্মারক বিতর্কে আমরা বেশিরভাগ ছাত্রকেই যুক্ত করতে চাই। ‘বঙ্গবন্ধু আমাদের সবার’ এই বোধটা সবার মাঝে জাগিয়ে তুলতে চাই।’

জাডসের সভাপতি মীর হাসিবুল হাসান রিশাদ বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বরণে আমাদের এই আয়োজন। তাছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীন বিতর্ক চর্চার বিকাশে এ প্রতিযোগিতা ভূমিকা রাখবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *