জাবিতে সেল কালচার এবং সিনথেটিক বায়োলজি ল্যাব উদ্বোধন

জাবিতে সেল কালচার এবং সিনথেটিক বায়োলজি ল্যাব উদ্বোধন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ো (জাবি) মাইক্রোবায়োলজি বিভাগে ‘সেল কালচার এবং সিনথেটিক বায়োলজি ল্যাব’ উদ্বোধন করা হয়েছে।

বুধবার (৬ ডিসেম্বর) সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রে স্থাপিত এ ল্যাবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) শেখ মো. মনজুরুল হক, ট্রেজারার অধ্যাপক রাশেদা আখতার, ইউজিসি সদস্য অধ্যাপক হাসিনা খান, বিভিন্ন অনুষদের ডিন, মাইক্রোবায়োলজি বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ল্যাব উদ্বোধন শেষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে ‘ডায়লগ অন সাস্টেইনেবল ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ: ক্রাফটিং ইন্ডাস্ট্রি-অ্যাকাদেমিয়া কোলাবরেশন ইন বায়োসায়েন্স থ্রো রিসার্চ এন্ড ইনোভেশন’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক মো. আনোয়ার খসরু পারভেজ সঞ্চালনায় গোলটেবিল বৈঠকে বক্তারা বাংলাদেশে টেকসই উন্নয়নের জন্য বায়োসায়েন্সের উদ্ভাবনকে এগিয়ে নিতে শিল্প ও একাডেমিয়ার মধ্যে সহযোগিতা গড়ে তোলার বিষয়ে আলোচনা করেন।

সমাপনী বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম বলেন, আজকের এই গোলটেবিল বৈঠকে বাংলাদেশে বায়োসায়েন্সের অগ্রগতিতে ইন্ডাস্ট্রি ও একাডেমিয়ার সমন্বয়ের বিষয়ে যে আলোচনা অনুষ্ঠিত হয়েছে তা সত্যিই যুগান্তকারী একটি পদক্ষেপ বলে আমি মনে করি। এ ধরণের যৌথ উদ্যোগকে আমি স্বাগত জানাই। আজকে যে সেল কালচার এবং সিনথেটিক বায়োলজি ল্যাব উদ্বোধন হয়েছে, আমি আশা করি এর মাধ্যমে বায়োলজি গবেষণায় তা অনেক ফলপ্রসূ হবে। এছাড়া তিনি ভবিষ্যতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গবেষণার ক্ষেত্রে ফার্মাসিউটিক্যাল কোম্পানি এবং বিশ্ববিদ্যালয়ের যৌথ অংশীদারিত্বের আশা ব্যক্ত করেন।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইসলামিক ওয়ার্ল্ড একাডেমি অব সায়েন্সের মহাসচিব অধ্যাপক ড. আহমেদ আব্দুল্লাহ আজাদ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. হাসিনা খান, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক সদস্য অধ্যাপক ড. মুহিবুর রহমান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবির, জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মো. নুহু আলম, ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. কৌশিক সাহা, জেনেসিসের পরিচালাক উমা সাহা, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ. এ. মামুন, মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. শুভ্র কান্তি দে, অধ্যাপক ড. নিহাদ আদনান, সহযোগী অধ্যাপক ড নাফিসা আজমুদা, ড. সালমা আখতার, ড. ফিরোজ আহমেদ প্রমুখ প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *