জাবিতে নারী অধিকার সম্পর্কিত কর্মশালা অনুষ্ঠিত

জাবিতে নারী অধিকার সম্পর্কিত কর্মশালা অনুষ্ঠিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্র এবং ব্রাক বিশ্ববিদ্যালয়ের জেমস্ পি গ্র্যান্টস অব পাবলিক হেলথ-এর যৌথ আয়োজনে ‘রাইটস অব দ্য স্টাকচারালি সাইলেন্সড উইমেন ইন বাংলাদেশ’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৯শে আগস্ট) সকাল দশটায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোহাম্মদ মোস্তফার ফিরোজ কর্মশালার উদ্বোধন করেন।

কর্মশালার প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, নারী অধিকার ও ক্ষমতায়নে সামাজিক পরিবর্তন দরকার। পরিবার থেকে এর শুরু করতে হবে। নারী অধিকার ও নারী-পুরুষের সমতা প্রতিষ্ঠায় বর্তমান সরকার উল্লেখ্যযোগ্য অগ্রগতি অর্জন করেছে। পড়ালেখার পাশাপাশি প্রশাসনিক কর্মকাণ্ডেও নারীরা দক্ষতা ও সুনামের সাথে কাজ করছে। শিক্ষিত ও অগ্রসরমাণ নারী-পুরুষের দায়িত্ব পিছিয়ে পড়া নারী সমাজকে এগিয়ে আনার। তাহলে সামাজিক ইতিবাচক পরিবর্তন আরও জোরদার হবে।

বিশ্ববিদ্যালয়ের ওয়াজেদ মিয়া বিজ্ঞান গবেষণা কেন্দ্রে অনুষ্ঠিত এই কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক অধ্যাপক মো. লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ। সভাপতির বক্তব্যে অধ্যাপক সাজ্জাদ বলেন, আমাদের সমাজে অনেক পিছিয়ে পরা নারী আছেন। যারা নির্যাতনের শিকার হলেও মুখ খুলতে সাহস পান না। আমি আশা করছি এই কর্মশালার মাধ্যমে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সমাজের পিছিয়ে পরা নারীদের ব্যাপারে তাদের ভয়েজ রেইজ করবে। এই কর্মশালা একটি ক্যাম্পেইনের মতো কাজ করবে।

প্রজেক্ট কো-অর্ডিনেটর শারমিন আক্তার সেতু বলেন, আমাদের এই প্রজেক্টের মাধ্যমে সামাজিক অবকাঠামোয় যেসব নারীরা পিছিয়ে আছে তাদের পক্ষে ভয়েস রেইজ করতে চাচ্ছি। আমরা সবার জন্য সমতার কথা বলি। আমাদের সমাজে কেউ যেনো পিছিয়ে না থাকে।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে বক্তব্য রাখেন ব্রাকের কনসালটেন্ট সাদিয়া তাসনিম। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের শিক্ষার্থীগণ অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *