জাবিতে ঢাকা জেলা এলামনাই এসোসিয়েশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প

জাবিতে ঢাকা জেলা এলামনাই এসোসিয়েশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প

মহান বিজয় দিবস উপলক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ্যালামনাই অ্যাসোসিয়েশন, ঢাকা জেলার উদ্যোগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ফ্রি মেডিকেল ক্যাম্প পরিচালনা করেছে । নারী উদ্যোগ কেন্দ্র চক্ষু হাসপাতালের সহায়তায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) তিন দিনব্যাপী এ সেবামূলক মেডিকেল ক্যাম্প পরিচালনা করা হয়৷

শুক্রবার (১৫ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের জন্য বিনামূল্যে পরিচালিত এ মেডিকেল ক্যাম্প শুরু হয়ে সফলভাবে সেবা দেয়ার পর শনিবার (১৭ ডিসেম্বর) বিকেলে শেষ হয়।

আয়োজকদের সাথে কথা বলে জানা যায়, ঢাকা জেলায় বসবাসরত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের উদ্যোগে এ ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করা হয়েছিল। বর্তমান শিক্ষার্থীদের পাশাপাশি সাবেক শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীরা সহ নানা পেশাজীবী মানুষ এই ফ্রি স্বাস্থ্যসেবা গ্রহণ করেছে। তিনদিনে সর্বমোট ২২০০ মানুষ এই ক্যাম্প থেকে স্বাস্থ্যসেবা গ্রহণ করেছে। প্রায় ৮০০ জন চক্ষুসেবা ও ৬০০ জন ডেন্টাল সেবা গ্রহণ করেছে।

এছাড়া বাঁধন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় জোনের উদ্যোগে ব্লাড গ্রুপিং কার্যক্রম পরিচালনা করা হয়৷ নিয়মিত মেডিকেল চেক-আপ গ্রহণ করেছে অন্তত ৮০০ জন। স্বাস্থ্যসেবা কেন্দ্রে চক্ষু শিবিরে সেবা রোগীদের পরামর্শ দিয়েছেন নারী উদ্যোগ কেন্দ্রের চক্ষু হাসপাতালের চিকিৎসকবৃন্দ এছাড়া ডেন্টাল বিশেষজ্ঞ হিসেবে ছিলেন ডা. আজিমুর রহমান এবং ল্যাবএইড সাভার শাখার বিশেষজ্ঞ ডাক্তাররা মেডিসিনসহ অন্যান্য বিশেষজ্ঞ ডাক্তাররা সেবা প্রদান করেছেন৷

এ আয়োজনের আহ্বায়ক অর্থনীতি ৩৫ ব্যাচের সাবেক শিক্ষার্থী ফাহাদ হোসাইন বলেন, আমাদের কাছে বিভিন্ন সময় বিশ্ববিদ্যালয়ের সাবেক বর্তমান শিক্ষার্থীরা বিভিন্ন স্বাস্থ্যসমস্যা নিয়ে আসে। সে চিন্তা থেকেই আমাদের ঢাকা জেলা এলামনাই এসোসিয়েশন এ উদ্যোগ নিয়েছে। এখান থেকে বিনামূল্যে অসংখ্য শিক্ষার্থী সেবা নিয়েছে। ভবিষ্যতে আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে।

সংগঠনের সভাপতি ভূগোল ও পরিবেশ বিভাগের তৃতীয় ব্যাচের শিক্ষার্থী শাহাব উদ্দিন বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাথে আমাদের সম্পর্কটা আত্মিক৷ এ টানেই আমাদের এ স্বাস্থ্যসেবা কার্যক্রম৷ আশা করি অনেক শিক্ষার্থী এ থেকে সেবা গ্রহণ করবে।

সংগঠনের সাধারণ সম্পাদক ইতিহাস ১৫ ব্যাচের সাবেক শিক্ষার্থী মো. জাহাঙ্গীর আলম বলেন, ঢাকা জেলা এ্যালামনাই অ্যাসোসিয়েশন বরাবরই ব্যাতিক্রমী উদ্যোগ নিয়ে থাকে৷ তারই অংশ হিসেবে আমাদের এ মেডিকেল ক্যাম্প৷ বিভিন্ন বয়সের মানুষ এখান থেকে সেবা নিয়েছে। তিনদিনে দুই হাজারের বেশি মানুষ সেবা নিয়েছে। আমাদের এ কার্যক্রম সামনে আরো বৃদ্ধি পাবে।

এসময় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন, ঢাকা জেলার বিভিন্ন ব্যাচের সদস্যরা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *