জাবিতে ভর্তি পরীক্ষা চলাকালীন চুড়ি-মালা ও রকমারি দোকান নিষিদ্ধ

জাবি প্রতিনিধি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আসন্ন ভর্তি পরীক্ষায় সকল প্রকার চুড়ি, মালা, শাড়ি ও বাহারি রকমারি দোকানের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে প্রশাসন।

বুধবার (১৪ জুন) বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অফিসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান। এর আগে ভর্তি পরীক্ষা কমিটি ও শৃঙ্খলা রক্ষা কমিটির এক সভায় এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

তিনি আরও জানান, ভর্তি পরীক্ষায় প্রতিদিনই প্রায় লক্ষাধিক শিক্ষার্থী ও অভিভাবকদের যাতায়াত থাকে ক্যাম্পাসে। এখানে কেউ কেনা-কাটা করতে আসে না। তাই শাড়ী, চূড়ি ও রকমারি দোকান দিয়ে শিক্ষার্থীদের যাতায়াতে অসুবিধা এবং আলাদা জনসমাগমের কোনো প্রয়োজন নেই। বিশ্ববিদ্যালয় প্রশাসন এ ধরনের কোনো দোকানের অনুমোদন দিবে না।

তবে খাবারের দোকানগুলো নির্দিষ্ট স্থানে বসানোর জন্য বলা হয়েছে। এক্ষেত্রে দোকান বরাদ্দ প্রসঙ্গে ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এস্টেট শাখা কর্তৃক বরাদ্দকৃত অস্থায়ী প্রতিটি দোকানের নম্বর প্লেট দোকানের সামনে টাঙ্গিয়ে রাখার পাশাপাশি সমস্ত দোকানের তালিকাসহ বিস্তারিত তথ্য যেমন মালিকের নাম, ছবি, দোকান নম্বর, মোবাইল নম্বর, লোকেশন ও ঠিকানা আগামী ১৬ জুন নিরাপত্তা ও শৃঙ্খলা কমিটির নিকট দাখিলের জন্য বলা হয়েছে।

ভর্তি পরীক্ষা চলাকালীন গাড়ি পার্কিং এর বিষয়েও নির্দেশনা দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের গাড়ী এবং শিক্ষকদের গাড়ি মীর মশাররফ হোসেন হল হয়ে প্রবেশ করতে পারবেন। ভর্তি পরীক্ষার্থীদের গাড়ি শুধুমাত্র বিশমাইল গেট দিয়ে প্রবেশ এবং জয় বাংলা (প্রান্তিক) গেট দিয়ে বের হতে পারবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজ মাঠে এবং এর আশেপাশে ভর্তি পরীক্ষার্থীদের গাড়ি পার্কিং এর ব্যবস্থা থাকবে।

এছাড়াও, ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে নিরাপত্তা ও শৃঙ্খলার দায়িত্বে দেড় শতাধিক পোশাকধারী ও সাদা পোশাকে পুলিশ মোতায়েন থাকবেন।

বিশ্ববিদ্যালয়ের বিএনসিসি ও রোভার স্কাউটস এর ১০০ জন সদস্য ভর্তি পরীক্ষার্থীদের ভর্তি কেন্দ্রে প্রবেশে সহায়তা করবেন। পাশাপাশি ৬০ জন আনসার সদস্য ক্যাম্পাসের বিভিন্ন পয়েন্টে মোতায়েন থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *