পরিবেশ সুরক্ষায় আলোকবর্তিকা নজরুল-ফয়সাল

কান্ট্রি ডেস্ক

ফেনীর তরুণ যুবক নজরুল বিন মাহমুদুল ও ফয়সাল আহাম্মদের পরিবেশ সচেতনতার আন্দোলন ছড়িয়ে পড়ছে আশপাশের জেলা ও দেশের শীর্ষস্থাণীয় বিদ্যাপীঠগুলোতে। তাদের হাতে প্রতিষ্ঠিত ‘পরিবেশ ক্লাব অব ইয়ুথ নেটওয়ার্ক’ নামের সংগঠনটি এখন আলোকবর্তিকা হচ্ছে দেশের বিভিন্ন স্থানে। দুই যুবকের পরিবেশবাদী এ সংগঠনের সাথে একাত্মতা পোষন করে শত শত যুবক আজ পাশে এসে দাড়িয়েছে। সবাই এক হয়ে পরিবেশ রক্ষায় সাধারণ মানুষকে সচেতন করতে যুবকদের অবহিতকরণ, কর্মশালার আয়োজন, গাছের চারা রোপন ও লিপলেট বিতরণসহ নানা কাজ করে যাচ্ছেন।


ফেনীর পরিবেশবাদী সংগঠক নজরুল বিন মাহমুদুল বলেন, বর্তমানে জলবায়ু পরিবর্তন উদ্বেগ ও উৎকণ্ঠার কারণ হয়ে দাঁড়িয়েছে। অতিবৃষ্টি-অনাবৃষ্টি সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের মুখোমুখি হচ্ছি আমরা। দেশের নাগরিকদের একটি বিরাট অংশ এখনও পরিবেশ সুরক্ষা ও জলবায়ু পরিবর্তন সম্পর্কে সচেতন নয়। দূষিত শহরগুলোর জরীপে বার বার শীর্ষে অবস্থানে উঠে আসছে ঢাকার নাম। এমতাবস্থায় আমাদের দেশের পরিবেশ সুরক্ষায় সচেতনতার কোন বিকল্প নেই। এজন্য আমাদেরকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে তারা ২০২১ সালে প্রতিষ্ঠা করেন পরিবেশ ক্লাব অব ইয়ুথ নেটওয়ার্ক নামে একটি পরিবেশবাদী স্বেচ্ছাসেবী সংগঠন। সম্প্রতি সংগঠনটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে নিবন্ধন লাভ করেছে। সংগঠনটি নিয়ে কাজ করতে বেশ ভালো লাগে। কারণ আমরা পৃথিবীকে বসবাসযোগ্য করতেই কাজ করছি। আমরা কারো বিপক্ষে নয়; বরং সবার পক্ষেই নিরাপদ জীবনের জন্য আমাদের প্রচেষ্টা। তাই যেখানেই যাচ্ছি তরুণদের সাঁড়া পাচ্ছি। ইতোমধ্যে সংগঠনটি ফেনী জেলার গন্ডি পেরিয়ে আশপাশের জেলায় ছড়িয়েছে। ২০২৪ সালের মধ্যে পুরো দেশে সকল জেলায় এ আন্দোলন ছড়িয়ে দিতে চাই।


নজরুল জানান, সংগঠনের পরিধিতে ইতোমধ্যে যোগ হয়েছে পরিবেশ ক্লাব অব ইয়ুথ নেটওয়ার্ক জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা, পরিবেশ ক্লাব অব ইয়ুথ নেটওয়ার্ক নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা, পরিবেশ ক্লাব অব ইয়ুথ নেটওয়ার্ক চট্টগ্রাম জেলা শাখা, পরিবেশ ক্লাব অব ইয়ুথ নেটওয়ার্ক কুমিল্লা জেলা শাখা, পরিবেশ ক্লাব অব ইয়ুথ নেটওয়ার্ক ফেনী জেলা শাখা, পরিবেশ ক্লাব অব ইয়ুথ নেটওয়ার্ক পরশুরাম উপজেলা শাখা, পরিবেশ ক্লাব অব ইয়ুথ নেটওয়ার্ক দাগনভূঞা উপজেলা শাখা, পরিবেশ ক্লাব অব ইয়ুথ নেটওয়ার্ক ছনুয়া শাখাসহ বেশ কয়েকটি শাখার অনুমোদন দেওয়া হয়েছে। দেশব্যাপী পরিবেশ ক্লাব অব ইয়ুথ নেটওয়ার্ক এর প্রায় সহস্রাধিক পরিবেশ বন্ধু কাজ করছে।
তিনি জানান, পরিবেশের জন্য ক্ষতিকর বিষয়গুলো আমরা সবাই কমবেশি জানি। কিন্তুু কেউ মানতে চাইনা। পৃথিবী একটাই। এ পৃথিবীকে নিরাপদ রাখতে হলে সবাইকে নিয়েই পরিবেশ আন্দোলন গড়ে তুলতে হবে। তাই আমরা এ সংগঠনের মাধ্যমে বিভিন্ন স্থানে গাছের চারা রোপন, লিপলেট বিতরণ, অবহিতকরণ সভার আয়োজন, তরুণদের কর্মশালা বাস্তবায়ন কার্যক্রম করে যাচ্ছি। আপাতত শিক্ষা প্রতিষ্ঠান কেন্দ্রীক কার্যক্রম জোরদারকে বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। এছাড়াও আত্মমানবতার সেবায় আত্মনিয়োগ, প্রাকৃতিক দূযোর্গ ব্যবস্থাপনায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিপেন্স এবং মাদক নিমূলের জন্য মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের বিভিন্ন কার্যক্রমের সাথে সংগঠনটির একটি যোগসূত্র তৈরী করেছি। কাজের স্বীকৃতিস্বরূপ পরিবেশ রক্ষায় বিশেষ অবদানের জন্য জাতীয় পুরস্কার অর্জন করেছি।
পরিবেশ ক্লাব অব ইয়ুথ নেটওয়ার্ক এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ফয়সাল আহাম্মদ বলেন, আমরা পরিবেশের উপাদানগুলো ভোগ করি কিন্তু সেগুলোর যত্ন নেওয়ার প্রশ্নে আমরা উদাসীন। আমাদের আগামী প্রজন্মের জন্য হলেও পরিবেশ সুরক্ষায় আমাদের এগিয়ে আসতে হবে। এতে করে পরিবেশ পাবে তার অভিভাবক আর আমরা পাবো বাসযোগ্য বসুন্ধরা। এজন্য সংগঠনটিকে দেশজুড়ে ছড়িয়ে দিতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *