জাবির ভূতাত্ত্বিক বিজ্ঞান ল্যাব পরিদর্শন করলো মাইলস্টোন কলেজের শিক্ষার্থীরা

জাবির ভূতাত্ত্বিক বিজ্ঞান ল্যাব পরিদর্শন করলো মাইলস্টোন কলেজের শিক্ষার্থীরা

সহশিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে শিক্ষার্থীদের গবেষণা সম্পর্কে উৎসাহিত করতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের ল্যাব পরিদর্শন করেছে মাইলস্টোন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সকাল দশটায় মাইলস্টোন স্কুল এন্ড কলেজের শিক্ষক-শিক্ষার্থীসহ প্রায় শতাধিক শিক্ষার্থী জাবির ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগ পরিদর্শনে আসে।

বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা তাদের সাদরে গ্রহণ করেন। পরে বিভাগের সেমিনার রুমে ভূতাত্ত্বিক বিজ্ঞানের প্রাথমিক ধারণা ও এর প্রায়োগিক দিক সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্য দেন বিভাগের সভাপতি অধ্যাপক ড. মো: সাখাওয়াত হোসেন এবং অধ্যাপক ড. রাশেদ আব্দুল্লাহ। এতে শিক্ষার্থীরা ভূতত্ত্ব, পৃথিবীর বিবর্তন, খনিজ সম্পদ ও পরিবেশের পরিবর্তন সম্পর্ক ধারণা লাভ করে।

পরে বিভাগের শিক্ষকরা দর্শনার্থীদের বিভাগের বিভিন্ন ল্যাব, জিওপার্ক ও মিউজিয়াম ঘুরিয়ে দেখান। এসময় তারা বিভাগের উল্লেখযোগ্য ল্যাবগুলো পরিদর্শন করে। শিক্ষার্থীরা থিন সেকশন ল্যাব, জিও কেমেস্ট্রি ল্যাব, জিও ইঞ্জিনিয়ারিং ল্যাব, মিনারোলজি এন্ড সেডিমেন্টারী ল্যাব ঘুরে দেখে। ল্যাব পরিদর্শনের সময় বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা তাদের সামগ্রিক বিষয় সমূহ তাদের বুঝিয়ে দেন এবং শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দিয়ে তাদের জানার আগ্রহকে বাড়িয়ে দেন। এছাড়াও ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের মিউজিয়াম পরিদর্শন করে শিক্ষার্থীরা।

মিউজিয়ামে বিভিন্ন ভূতাত্ত্বিক উপাদান, শিলা ও খনিজ দেখে ভূতত্ত্ব বিষয়ে তারা আগ্রহী হয়ে ওঠে। বিভাগের শিক্ষকরা তাদের মিউজিয়াম সংরক্ষণের উপাদানসমূহের সংক্ষিপ্তসার তুলে ধরেন। শিক্ষার্থীরা এসময় ভূতাত্ত্বিক বিভাগের নতুন সংযোজন ‘জিওপার্ক’ পরিদর্শন করে। নতুন স্থাপিত আবহাওয়া স্টেশন সম্পর্কে বিশদ জেনে শিক্ষার্থীরা উচ্ছ্বাস প্রকাশ করেন।

এসময় বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবু সাদাত মো. সায়েম বলেন, শিক্ষাসফর বলতে আমাদের দেশে শুধু দর্শনীয় স্থানসমূহ পরিদর্শন করা হয়। কিন্তু উন্নত বিশ্বে বিষয়টা সম্পূর্ণ বিপরীত। উন্নত বিশ্বে গ্রীষ্মকালীন ছুটিতে শিক্ষার্থীদের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ল্যাব ও গবেষণা প্রতিষ্ঠান পরিদর্শনে পাঠানো হয়। মাইলস্টোন স্কুল এন্ড কলেজের মাধ্যমে দেশে এ সংস্কৃতিটা শুরু হলো। আশা রাখি এভাবে দেশ ও জাতি বিজ্ঞান-প্রযুক্তিতে এগিয়ে যাবে।

বিশ্ববিদ্যালয়ের ল্যাব পরিদর্শন শেষে ভূতাত্ত্বিক বিজ্ঞান বিভাগের সভাপতি ড. মো: সাখাওয়াত হোসেন বলেন, উন্নত বিশ্বে স্কুল থেকেই শিক্ষার্থীদের গবেষণা ও উচ্চশিক্ষা বিষয়ে ধারণা দিতে ল্যাব ও বিজ্ঞান বিষয়ক প্রতিষ্ঠান পরিদর্শন করানো হয়। মাইলস্টোন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের এ ভ্রমণ নতুন প্রজন্মকে বিজ্ঞান ও গবেষণামুখী করে তুলবে। শিক্ষার্থীদের উৎসাহিত করতে আমরা এ সুযোগ করে দিয়েছি। এছাড়া কেউ চাইলে যথাযথ জ্ঞান অর্জনে আমাদের বিভাগ পরিদর্শন করতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *