ঢাকা-আরিচা মহাসড়ক ছিনতাইয়ের শিকার জাবি শিক্ষার্থী, সড়ক অবরোধ

জাবি প্রতিনিধি।

ঢাকা-আরিচা মহাসড়কের সিএন্ডবি এলাকায় ছিনতাইয়ের শিকার হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) এক শিক্ষার্থী। মঙ্গলবার (১৩ জুন) সন্ধা সাতটায় মীর মশাররফ হোসেন হল সংলগ্ন গেইটের কাছে এ ঘটনা ঘটে। এ ঘটনায় প্রায় এক ঘন্টা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে রাখে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা।

ভুক্তভোগী ও প্রত্যক্ষদর্শীদের সূত্রে জানা যায়, সাভার থেকে ব্যাটারি চালিত রিকশায় করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ফিরছিলেন শান্ত জাবালী ও তার বান্ধবী। সিএন্ডবি এলাকার ওভারব্রীজ পার হলে ঝোঁপের আড়াল থেকে তিনজন ছিনতাইকারী চাপাতি নিয়ে অতর্কিত আক্রমণ চালায়। এসময় চাপাতির আক্রমণ ঠেকাতে গেলে শান্ত’র হাত কেটে যায়। এসময় ছিনতাইকারীরা তাদের কাছে থাকা মোবাইল ফোন ও মানিব্যাগ ছিনিয়ে নেয়। শান্ত সাহায্যের জন্য বাস থামানোর চেষ্টা করেন। ক্যাম্পাসের একটি বাস ঘটনাস্থলে পৌছালে ছিনতাইকারীরা পালিয়ে যায়।

এ ঘটনার পর বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করলে দুই কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। শিক্ষার্থীরা এসময় তিন দফা দাবি উপস্থাপন করে। দাবিগুলো হলো: ৪৮ ঘন্টার মধ্যে ছিনতাইকারীদের আটক করতে হবে, সিএন্ডবি এলাকায় ওয়াচ টাওয়ার বসাতে হবে এবং ছিনতাইপ্রবণ এলাকায় পুলিশ টহল বাড়াতে হবে।

এ ঘটনায় সন্দেহভাজন হিসেবে রিকশাওয়ালাকে ধরে পুলিশের হাতে তুলে দেয় শিক্ষার্থীরা। আশুলিয়া ও সাভার হাইওয়ে থানার ওসি ঘটনাস্থলে উপস্থিত হয়ে শিক্ষার্থীদের আশ্বস্ত করার চেষ্টা করেন। এসময় দাবি মেনে নিয়ে সন্দেহভাজন রিকশাওয়ালাকে রিকশাসহ সাভার থানায় প্রেরণ করলে রাত ১০ টায় শিক্ষার্থীরা অবরোধ তুলে নেয়।

ভুক্তভোগী শান্ত জাবালী বলেন, সন্ধ্যার একটু আগে আমি সাভার থেকে একটি ব্যাটারিচালিত রিকশা নিয়ে বিশ্ববিদ্যালয়ে ফিরছিলাম। সিএন্ডবি থেকে মীর মশাররফ হলের রাস্তার কাছাকাছি পৌছালে হঠাৎ তিনজন অজ্ঞাতনামা ছিনতাইকারী আমাদের আক্রমণ করে বসে। এসময় তারা চাপাতি ধরে আমাদের চেক করতে থাকে। আমার পকেট থেকে মানিব্যাগ ও মোবাইল ছিনিয়ে নেয়। আমি দ্রুত রিকশা থেকে নেমে সাহায্যের জন্য বাস দাঁড় করানোর চেষ্টা করি। এসময় ক্যাম্পাসের একটি বাস চলে আসে। সাহায্যের জন্য সবাই দৌঁড়ে আসলে ছিনতাইকারীরা দৌড়ে রাস্তার অপর পাশে পালিয়ে যায়।
রিকশাওয়ালা সম্রাট বলেন, সিণ্ডবি গেইটের পরে জঙ্গলের পেছনে ওরা লুকানো ছিল। ওদের তিনজনের হাতে চাপাতি ছিল। সামনে গিয়ে আপুর হাত থেকে আংটি, ভাইয়ের মোবাইল, টাকা নিয়ে চলে যায়। আমি ওদের চিনতে পারিনি।

আশুলিয়া থানার ওসি কামরুজ্জামান বলেন, আজ থেকে বিকাল ৫ টা থেকে ভোর ৫ টা পর্যন্ত চেকপোস্ট থাকবে। একটা হবে সিএন্ডবি থেকে মীর মশাররফ হলের মাঝখানে, আরেকটা মীর মশাররফ থেকে প্রান্তিক গেইটের মাঝে স্থাপন করা হবে। ৪৮ ঘন্টার মধ্যে জড়িতদের আটক করার ব্যবস্থা করা হবে। আমি এখন ভুক্তভোগীকে সাভার থানায় নিয়ে লিখিত অভিযোগ জমা নিব। এসময় তিনি সড়কের পাশে মাটি ভরাট করার অনুরোধ জানান।

সাভার হাইওয়ে থানার ওসি আজিজুল হক বলেন, সাভার হাইওয়ে থানা থেকে নিয়মিতভাবে টহল চলে। এরপরও এমন ছিনতাইয়ের ঘটনা অনাকাঙ্ক্ষিত। আমরা টহলের আরো জোরদার করবো।

বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহিন বলেন, দুই থানা থেকে ভারপ্রাপ্ত কর্মকর্তারা এসে দোষীদের আটক করার আশ্বাস দেয়ায় শিক্ষার্থীরা অবরোধ তুলে নিয়েছে। প্রশাসনের সাথে বসে তারা লিখিত প্রতিশ্রম্নতি দিবে। আগামীকাল তারা আমাদের ওয়াচ টাওয়ার ও টহল পুলিশের ব্যাপারে আপডেট জানাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *